গ্রাহকদের জন্য একটি ভালো ও নিরাপদ ব্যাংক চেনার সহজ কয়েকটি পদক্ষেপ।
১. সরকার অনুমোদিত ব্যাংক নির্বাচন করুন:
ব্যাংকের সামনে বা ভেতরে বাংলাদেশ ব্যাংকের লাইসেন্সের সনদ প্রদর্শন করা থাকে অর্থাৎ বাংলাদেশের তফসিলিভুক্ত ব্যাংক অথবা সর্বনিম্ন ২৫% বা এর উপরে সরাসরি গনপ্রজাতন্ত্রী সরকারের শেয়ার আছে।
২. ব্যাংকের শাখার সংখ্যা ও উপস্থিতি:
ব্যাংকটি একটি নির্ভরযোগ্য ব্যাংক কিনা তা বোঝার জন্য তাদের শাখার সংখ্যা ও বিস্তৃতি পর্যবেক্ষণ করুন। উদাহরণস্বরূপ, IFIC Bank বাংলাদেশের সবচেয়ে বড় নেটওয়ার্কের অধিকারী, যা গ্রাহকদের জন্য একটি আস্থার প্রতীক।
৩. স্থানীয় গ্রাহকদের মতামত নিন:
আশেপাশের মানুষদের (যাদের ওই ব্যাংকে ব্যাংকিং এর অভিজ্ঞতা আছে তাদের) কাছ থেকে জানতে চান তাদের ওই ব্যাংকে টাকা জমা রাখার অভিজ্ঞতা কেমন।
৪. ব্যাংকের কর্মচারীদের পেশাদারিত্ব:
ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা যদি সদাচরণ করে এবং সহজ ভাষায় বোঝায়, তবে সেটি সাধারণ গ্রাহকদের জন্য নিরাপদ বলে বিবেচিত হতে পারে।
৫. ডিজিটাল ও নিরাপত্তা ব্যবস্থা:
ব্যাংকটির অনলাইন সার্ভিস বা সুরক্ষা ব্যবস্থা কেমন তা জিজ্ঞাসা করুন। একটি ভালো ব্যাংক সাধারণত গ্রাহকদের লেনদেনের নিরাপত্তা নিশ্চিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে।
৬. বাংলাদেশ ব্যাংকের অভিযোগ কেন্দ্র:
যদি সন্দেহ থাকে তবে গ্রাহকদের বাংলাদেশ ব্যাংকের অভিযোগ কেন্দ্র (১৬২৩৬) এ কল করতে উৎসাহিত করুন।
৭. ঋণ ও আমানতের তথ্য যাচাই করুন:
ব্যাংক থেকে দেওয়া ঋণ এবং আমানতের শর্তগুলো বুঝতে পারার জন্য ব্যাংকের কর্মকর্তাদের জিজ্ঞাসা করুন।
৮. তারল্য সরবরাহের সক্ষমতা :
চাহিবামাত্র গ্রাহকের প্রয়োজন অনুযায়ী অর্থ দিতে পারে। অন্য কোন ব্যাংক বা বাংলাদেশ ব্যাংক থেকে ধার করতে হয় না।
এই পদক্ষেপগুলো সাধারণ মানুষকেও একটি ভালো ও নিরাপদ ব্যাংক চেনার বিষয়ে সহায়তা করতে পারে।

0 Comments